দৈনিক চলনবিলের কথা
ঢাকাMonday , 16 May 2022
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. অপহরণ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আন্তর্জাতিক
  7. আলোচনা সভা
  8. ই-পেপার
  9. এক্সক্লুসিভ
  10. কুষি
  11. ক্রিকেট
  12. খুলনা
  13. খেলাধুলা
  14. গণমাধ্যম
  15. গাছ
আজকের সর্বশেষ সবখবর

ঈশ্বরদীর রূপপুর বিদ্যুৎকেন্দ্রে কন্টেইনমেন্ট ডোম স্থাপন আগামী অক্টোবরে

chk24 a3
May 16, 2022 11:40 pm
Link Copied!

 

পাবনা (জেলা) প্রতিনিধি

 

পাবনার রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিটে আউটার কন্টেইনমেন্ট ডোমের প্রাক-সংযোজন কাজ শুরু হয়েছে। চলতি বছরের অক্টোবর মাসে এই ডোম স্থাপনের পরিকল্পনা রয়েছে। ডোমের সংযোজন এবং স্থাপনের দায়িত্ব পালন করছে রসাটম প্রকৌশল শাখার অঙ্গ প্রতিষ্ঠান ট্রেস্ট রসেম।

 

এটমস্ত্রয় এক্সপোর্ট (এএসই) ভাইস প্রেসিডেন্ট ও রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ প্রকল্পের পরিচালক আলেক্সি দেইরি এ প্রসঙ্গে জানান, ‘বিদ্যুৎ ইউনিট নির্মাণে আউটার কন্টেইনমেন্ট ডোম স্থাপন সিভিল ওয়ার্কের চুড়ান্ত ধাপ হিসেবে বিবেচিত হয়। এরপর স্বয়ংক্রিয় (প্যাসিভ) তাপ অপসারণ ব্যবস্থার কাঠামো ও যন্ত্রপাতি স্থাপন করা সম্ভব হয়ে থাকে, যা ফিজিক্যাল স্টার্ট-আপের জন্য গুরুত্বপূর্ণ।’

 

 

প্রকল্পের পরিচালক আলেক্সি দেইরি আরও বলেন, আউটার কন্টেইনমেন্ট ডোম উপর এবং নিচ দুটি অংশ নিয়ে গঠিত। যা নির্মাণ কর্মীদের কাছে ‘হেড পিস’ এবং ‘স্কার্ট’ হিসেবে পরিচিত। নিচের অংশে থাকে ১২টি আলাদা সেগমেন্ট এবং কংক্রিট রিইনফোর্সমেন্টসহ প্রতিটির ওজন ১৮ টন। অন্যদিকে উপরের অংশটি ১৭টি সেগমেন্টে বিভক্ত। পূরো ডোমটির সংযোজন হবে মাটিতেই। উভয় অংশ ইন্সটলেশনের পর এর ওপর কংক্রিট ঢালাই সম্পন্ন করা হবে।

 

 

 

প্রকল্পের পরিচালক আলেক্সি দেইরি আরও জানান, আউটার কন্টেইনমেন্ট ডোমের প্রস্তুতি, সংযোজন, ইন্সটলেশন এবং কংক্রিটিং এর জন্য সাধারণত প্রয়োজন হয় ১ হাজার ১৫১ দিন, যা বিদ্যুৎ ইউনিট নির্মাণের ক্ষেত্রে সবচেয়ে দীর্ঘ সময়। তবে, এই সময়কাল ৫৮৪ দিনে কমিয়ে আনার জন্য রূপপুর এনপিপিতে বিশেষ আরপিএস প্রকল্পের অধীনে কাজ চলছে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
x