দৈনিক চলনবিলের কথা
ঢাকাSunday , 15 December 2019
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. অপহরণ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আন্তর্জাতিক
  7. আলোচনা সভা
  8. ই-পেপার
  9. এক্সক্লুসিভ
  10. কুষি
  11. ক্রিকেট
  12. খুলনা
  13. খেলাধুলা
  14. গণমাধ্যম
  15. গাছ

এক গ্লাস কমলালেবুর রসে প্রতিরোধ হবে স্ট্রোক ও হার্ট অ্যাটাক

chk24 a3
December 15, 2019 9:39 am
Link Copied!

প্রতিদিন এক গ্লাস কমলা লেবুর রস আপনাকে স্ট্রোকের আশঙ্কা থেকে বেশ অনেকটাই সুরক্ষিত রাখতে পারে বলে সাম্প্রতিক এক গবেষণায় জানা গেছে।

গবেষণাটি প্রকাশিত হয়েছে ব্রিটিশ জার্নাল অব নিউট্রিশনে। সেখানে দেখানো হয়েছে যারা প্রত্যেকদিন কমলা লেবুর রস খান তাদের ক্ষেত্রে ব্রেনে ক্লটের সমস্যা ২৪% কম হয়। খবর ডেইলি মেইলের।

যারা নিয়মিত কমলা লেবুর রস খান তাদের মধ্যে ১২ থেকে ১৩% হার্টের রোগে ভোগার আশঙ্কা কম হয় বলে জানা গেছে। কারণ কমলালেবুর রস আর্টারির ক্ষতিকে আটকাতে পারে।

তবে প্রক্রিয়াজাত বা প্যাকেটজাত নয়, কমলা লেবু কিনে এনে টাটকা রস করে খেতে হবে এবং অবশ্যই চিনি ছাড়া খেতে হবে বলে জানিয়েছেন গবেষকেরা।

গবেষণাটি দেখিয়েছে, চিনি থাকলে সেই কমলা লেবুর রস স্ট্রোক আটকানোর ক্ষেত্রে খুব একটা কার্যকর ভূমিকা নিতে পারে না।

নেদারল্যান্ডের ন্যাশনাল ইনস্টিটিউট ফর পাবলিক হেলথের গবেষকরা বলেছেন, “টাটকা কমলালেবুর রস খাওয়ার সঙ্গে স্ট্রোক আটকানোর একটা ভালো সংযুক্তিকরণ আমাদের চোখে পড়েছে। শুধুমাত্র কমলালেবুর রসই নয়, অন্যান্য বহু ফলের রসও এক্ষেত্রে যথেষ্ট উপকারী হিসেবে কাজ করতে পারে।”

ফলের রসের মধ্যে থাকা উপাদান ব্লাড ভেসেলকে রোগের থেকে সুরক্ষিত রাখতে সাহায্য করে। তবে গবেষণাকারী দলটি জানিয়েছে, তারা কখনোই প্যাকেটজাত কমলা লেবুর রস খাওয়াকে সমর্থন করছেন না। এই পরীক্ষাটি করা হয়েছিল ৩৫ হাজার পুরুষ এবং নারীর ওপর. যাদের বয়স ২০ থেকে ৭০ বছরের মধ্যে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
x