দৈনিক চলনবিলের কথা
ঢাকাFriday , 20 May 2022
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. অপহরণ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আন্তর্জাতিক
  7. আলোচনা সভা
  8. ই-পেপার
  9. এক্সক্লুসিভ
  10. কুষি
  11. ক্রিকেট
  12. খুলনা
  13. খেলাধুলা
  14. গণমাধ্যম
  15. গাছ

কাতার বিশ্বকাপে প্রথম নারী রেফারি; সুযোগ পেলেন ব্রাজিলের নেউসা বাক

chk24 a3
May 20, 2022 12:29 am
Link Copied!

 

স্পোর্টস নিউজ ডেস্ক দৈনিক চলনবিলের কথা

 

প্রথমবারের মত এবারের ফুটবল বিশ্বকাপ হতে যাচ্ছে মধ্যপ্রাচ্যে। সাধারণত ফুটবল বিশ্বকাপ হয় জুন-জুলাইয়ে তবে এবারই প্রথম বিশ্বকাপ অনুষ্ঠিত হবে নভেম্বর ডিসেম্বর। বিশ্বকাপে দেখা যাবে আরেকটি প্রথমবার ঘটনা। কাতার বিশ্বকাপেই প্রথমবারের মতো নারী রেফারিকে ম্যাচ পরিচালনা করতে দেখা যাবে। বিশ্ব আসরে অফিশিয়াল রেফারির তালিকায় আছেন সর্বোমোট ৬ নারী।

বিশ্বকাপকে সামনে রেখে ১২৯ জন রেফারির নাম ঘোষণা করেছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। যেখানে ফিফা তিন নারী রেফারি ও তিন সহকারী নারী রেফারি নির্বাচন করেছে। গ্রুপ পর্বের একাধিক ম্যাচ পরিচালনার দায়িত্ব পেয়েছেন ফ্রান্সের স্তেফানি ফ্রাপার্ট, রুয়ান্ডার সালিমা মুকাসানগা এবং জাপানের ইউশিমি ইয়ামাশিতা। আর সহকারী রেফারি হিসেবে দায়িত্ব পেয়েছেন ব্রাজিলের নেউসা বাক, মেক্সিকোর কারেন দিয়াস মেদিনা এবং যুক্তরাষ্ট্রের ক‍্যাথরিন নেসবিট।

 

 

ফিফার রেফারি কমিটির চেয়ারম্যান পিয়ারলুইগি কলিনা জানিয়েছেন, দক্ষতাকে বিবেচনায় নিয়ে এই নারী রেফারিদের নির্বাচন করা হয়েছে। তিনি বলেছেন, ‘বরাবরের মতো রেফারি নির্বাচনের আমরা গুণগত মানকে প্রাধান্য দিয়েছি। নির্বাচিত রেফারিরা ম্যাচ পরিচালনায় বিশ্বব্যাপী প্রতিনিধিত্ব করেছে। তা ছাড়া এখানে আমরা নারী-পুরুষের বিষয়টি মাথায় না নিয়ে মানের ওপর জোর দিতে চেয়েছি।’ সব মিলিয়ে কাতার বিশ্বকাপে ৩৬ জন রেফারি, ৬৯ জন সহকারী রেফারি এবং ২৪ জন ভিডিও ম্যাচ অফিশিয়াল নির্বাচন করেছে ফিফা।

 

 

ফুটবল বিশ্বকাপ মানেই আনন্দ উল্লাস। বিশ্বকাপ আসলেই ফুটবলপ্রেমীদের মধ্যে নানা আলোচনা শুরু হয়ে যায়। এখন থেকে চলছে বহু হিসাব-নিকাশ। ব্রাজিল আর্জেন্টিনার সমর্থকদের মধ্যে রীতিমতো কথা চালাচালি এগিয়ে চলেছে। আর মাত্র কয়েক মাস পরই শুরু হচ্ছে ফুটবল বিশ্বকাপ ২০২২। বাংলাদেশের এক তৃতীয়াংশ ব্রাজিলের সাপোর্টার এমনটাই মনে করেন অনেকে। ফুটবল বিশ্বকাপে প্রথমবারের মতো ৬ জন নারী রেফারি সুযোগ পেয়েছেন। যেখানে সুযোগ হয়েছে সবগুলো বিশ্বকাপে অংশগ্রহণকারী ও সর্বোচ্চ বিশ্বকাপ বিজয়ী একমাত্র দেশ ব্রাজিলের নেউসা বাকের। নেউসা বাক একজন নারী ফুটবল ম্যাচ রেফারি। যিনি তার দক্ষতার মাধ্যমে বিশ্বকাপে জায়গা করে নিয়েছেন।

 

 

কাতার বিশ্বকাপে সহকারী রেফারি হিসেবে সুযোগ পাওয়ায় সারাবিশ্বে ব্রাজিল সমর্থকদের আনন্দ উল্লাস প্রকাশ করার খবর পাওয়া গেছে। সকলেই বিশ্বকাপ ফুটবলে চান্স পাওয়া নেউসা বাকের জন্য শুভকামনা জানান। পাবনার ভাঙ্গুড়া পৌরসভার চৌবাড়ীয়া মাষ্টার পাড়া ব্রাজিল সমর্থক গোষ্ঠীর সিনিয়র সহ-সভাপতি মাষ্টার সেলিম রেজা সরকার দৈনিক চলনবিলের কথা পত্রিকাকে বলেন, ব্রাজিল এমন একটি দল যার ঝুলিতে রয়েছে বহু রেকর্ড। কাতার ফুটবল বিশ্বকাপে ছয়জন মহিলা ম্যাচ রেফারি সুযোগ পেয়েছেন। যেখানে সুযোগ পেয়েছেন ব্রাজিলের নিউসা বাক। ছেলেদের ফুটবল বিশ্বকাপে প্রথম মহিলা ম্যাচ রেফারি সুযোগ পেয়েছেন সেখানে রয়েছেন ব্রাজিলের একজন এটিও একটি নতুন রেকর্ড।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
x