দৈনিক চলনবিলের কথা
ঢাকাMonday , 16 May 2022
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. অপহরণ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আন্তর্জাতিক
  7. আলোচনা সভা
  8. ই-পেপার
  9. এক্সক্লুসিভ
  10. কুষি
  11. ক্রিকেট
  12. খুলনা
  13. খেলাধুলা
  14. গণমাধ্যম
  15. গাছ
আজকের সর্বশেষ সবখবর

ন্যাটোতে যোগদানের পক্ষে সিদ্ধান্ত নিল সুইডেন

chk24 a3
May 16, 2022 9:37 pm
Link Copied!

 

অনলাইন নিউজ ডেস্ক দৈনিক চলনবিলের কথা

 

 

সুইডেন সরকার কয়েক দশকের জোটনিরপেক্ষতার পরে ন্যাটো সামরিক জোটে যোগ দেওয়ার সিদ্ধান্ত নিল। দেশটির প্রধানমন্ত্রী পার্লামেন্টে তিন ঘণ্টা বিতর্কের পর সোমবার স্থানীয় সময় দুপুরে এ সিদ্ধান্ত ঘোষণা করেছেন। প্রধানমন্ত্রী ম্যাগডালেনা অ্যান্ডারসন বলেছেন, তিনি এ বিষয়ে জনসমর্থনের ব্যাপারে আত্মবিশ্বাসী।

 

প্রতিবেশি ফিনল্যান্ড আনুষ্ঠানিকভাবে ন্যাটো জোটে যোগ দেওয়ার আবেদন করার আগ্রহ ঘোষণা করার একদিন পরে সুইডেনের সিদ্ধান্ত এলো। বিরোধীদলের সঙ্গে এক বিরল যৌথ সংবাদ সম্মেলনে সুইডিশ প্রধানমন্ত্রী ম্যাগডালেনা অ্যান্ডারসন বলেন, ‘ইউরোপ এবং সুইডেন এখন এক নতুন এবং বিপজ্জনক বাস্তবতায় বাস করছে।’ তবে তিনি বলেছেন, সদস্যপদ অনুমোদিত হলেও সুইডেন তার ভূখণ্ডে স্থায়ী ন্যাটো সামরিক ঘাঁটি বা পারমাণবিক অস্ত্র চায় না। প্রধানমন্ত্রী ম্যাগডালেনা অ্যান্ডারসন এবং বৃহত্তম বিরোধীপক্ষ মধ্য-ডানপন্থী ‘মডারেট’ দলের নেতা উলফ ক্রিস্টারস স্পষ্ট বার্তা দেন যে, সুইডেন তার ন্যাটো আবেদনের ক্ষেত্রে ঐক্যবদ্ধ।

 

 

প্রধানমন্ত্রী অ্যান্ডারসন মন্তব্য করেন, এটি তার দেশের জন্য একটি যুগের সমাপ্তি। আর বিরোধীনেতা ক্রিস্টারসন যুক্তি দেন, এটি দলীয় রাজনীতির সময় নয়। তবে তাদের দল দীর্ঘ দুই দশক ধরে যে নীতির জন্য চাপ দিয়ে আসছিল তা অবশেষে বাস্তবায়িত হওয়ায় তিনি রোমাঞ্চিত। পার্লামেন্টে বেশিরভাগ সদস্য সিদ্ধান্তের পক্ষে জোরালো সমর্থন দিলেও বাম দল এবং গ্রিন পার্টি ন্যাটোর সদস্যপদের আবেদনের বিরোধিতা করেছে।

সূত্র : বিবিসি

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
x