দৈনিক চলনবিলের কথা
ঢাকাWednesday , 10 August 2022
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. অপহরণ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আন্তর্জাতিক
  7. আলোচনা সভা
  8. ই-পেপার
  9. এক্সক্লুসিভ
  10. কুষি
  11. ক্রিকেট
  12. খুলনা
  13. খেলাধুলা
  14. গণমাধ্যম
  15. গাছ

পবিত্র আশুরা উপলক্ষে ভাঙ্গুড়ায় দোয়া মাহফিল অনুষ্ঠিত

chk24 a3
August 10, 2022 9:18 pm
Link Copied!

 

নিউজ ডেস্ক দৈনিক চলনবিলের কথা 

 

পবিত্র আশুরা উপলক্ষে পাবনার ভাঙ্গুড়ায় “পবিত্র আশুরার গুরুত্ব ও তাৎপর্য” শীর্ষক আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (৯ আগস্ট) ভাঙ্গুড়া পৌরসভার চৌবাড়ীয়া মাষ্টার পাড়া মহল্লার হযরত বাবা ইসমাইল খাঁ আল-কাদেরী পীর সাহেবের বাসভবনে এ দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

মঙ্গলবার ১০ই মহররমে কোরআনখানী, বিশেষ দোয়া মাহফিল ও পবিত্র আশুরার তাৎপর্য শীর্ষক বিশেষ আলোচনা সভা হয়। বাদ মাগরিব থেকে রাত ১১টা পর্যন্ত চলে এ আলোচনা সভা। উক্ত আলোচনা সভায় প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন রাসূল নোমা দরবার শরীফের পীর সাহেব হযরত নূরী বাবা আলাউদ্দিন বীন নূরী আল-কাদেরীর খলিফা বাবা ইসমাইল খাঁ আল-কাদেরী পীর সাহেব।

আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন, বিবি স্কুল এন্ড কলেজের (বিএসসি) শিক্ষক আলাউদ্দিন আল-মোজাদ্দেদী, সাধুগুরু মাষ্টার সেলিম সরকার আল-জিন্দানী, তৈয়ব আলী আল-মাইজভান্ডারী, আলাউদ্দিন আল-কাদেরী, জামাল সরদার আল-চিশতী, ওমর আলী আল-কাদেরী, উইলিয়াম রাসেল আল-মোজাদ্দেদী, সাংবাদিক শেখ সাখাওয়াত হোসেন (বি.এ) আল-চিশতীসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ ও বিপুল সংখ্যক ধর্মপ্রাণ মুসল্লী উপস্থিত ছিলেন।

আলোচনা সভায় প্রধান বক্তা হিসেবে উপস্থিত থেকে তার বক্তব্যে পবিত্র আশুরার তাৎপর্য তুলে ধরে হযরত বাবা ইসমাইল খাঁ আল-কাদেরী পীর সাহেব বলেন, কারবালার শোকাবহ ঘটনাবহুল আজকের দিনটি মুসলমানদের কাছে বিশেষ তাৎপর্যপূর্ণ। মুসলিম বিশ্বে ত্যাগ ও শোকের প্রতীকের পাশাপাশি বিশেষ পবিত্র দিবস হিসেবে দিনটি পালন করা হয়।

১০ই মহররম হযরত ইমাম হোসাইন (রা:) এবং তাঁর পরিবার ও অনুসারীরা সত্য ও ন্যায়ের পক্ষে যুদ্ধ করতে গিয়ে ফোরাত নদীর তীরে কারবালা প্রান্তরে ইয়াজিদ বাহিনীর হাতে শহীদ হন।

সাধুগুর মাষ্টার সেলিম সরকার আল-জিন্দানীর সঞ্চালনায় পবিত্র আশুরা উপলক্ষে এ আলোচনা সভায় জিকির মাহফিল পরিচালনা করেন পাবনার চাটমোহর উপজেলার হরিপুর দুর্গাদাস স্কুল এন্ড কলেজের জ্যেষ্ঠ প্রভাষক মাওলানা মো. শাহীদুল ইসলাম আল-কাদেরী।

আলোচনা শেষে দেশ জাতির সুখ শান্তি ও সমৃদ্ধি কামনা করে দোয়া মোনাজাত পরিচালনা করা হয়। মোনাজাত পরিচালনা করেন রাসূল নোমা দরবার শরীফের প্রতিষ্ঠাতা উপমহাদেশের প্রখ্যাত অলিয়ে কামেল হাদিউজ্জান নূরী বাবা হযরত আলাউদ্দিন বীন নূরী আল-কাদেরীর অন্যতম খলিফা বাবা ইসমাইল খাঁ আল-কাদেরী পীর সাহেব।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
x