দৈনিক চলনবিলের কথা
ঢাকাThursday , 9 June 2022
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. অপহরণ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আন্তর্জাতিক
  7. আলোচনা সভা
  8. ই-পেপার
  9. এক্সক্লুসিভ
  10. কুষি
  11. ক্রিকেট
  12. খুলনা
  13. খেলাধুলা
  14. গণমাধ্যম
  15. গাছ
আজকের সর্বশেষ সবখবর

পেলে-কাকার ব্রাজিল ক্রিকেটেও আসছে

chk24 a3
June 9, 2022 2:08 pm
Link Copied!

 

স্পোর্টস নিউজ ডেস্ক দৈনিক চলনবিলের কথা

 

 

পাঁচবারের ফুটবল বিশ্বকাপ চ্যাম্পিয়ন ব্রাজিল। পৃথিবীর একমাত্র দেশ হিসেবে বিশ্বকাপের প্রতিটি আসরেই অংশ নেয়ার রেকর্ড রয়েছে ব্রাজিলের। বাংলাদেশসহ সারা বিশ্বেই ফুটবলের জন্য অত্যন্ত পরিচিত নাম ব্রাজিল। যেই দেশে পেলে, কাফু, রোনালদো, রোনালদিনহো, রিকার্ডো কাকা, রবার্তো কার্লোস, কার্লোস দুঙ্গা ও নেইমারের মতো ফুটবলারের জন্ম সেই দেশে এবার চলছে ক্রিকেট চর্চা।

আয়তনে পৃথিবীর পঞ্চম বৃহত্তম দেশ ও ল্যাতিন আমেরিকার দেশ ব্রাজিলে বিশেষ করে মেয়েদের ক্রিকেটের চর্চা শুরু হয়েছে ভালো ভাবেই। ব্রাজিলের মিনাস গেরেইস রাজ্যের ‘পোওস ডি ক্যাল্ডাস’ শহরে গড়ে ওঠেছে ক্রিকেটের প্রাণকেন্দ্র হিসেবে। এ শহরের কারণেই ব্রাজিলের নারী ক্রিকেট দল শক্ত ভিত পেয়ে গেছে। বিশ্বে ব্রাজিলই প্রথম দেশ, যারা কিনা পুরুষ ক্রিকেট দলের আগে নারী ক্রিকেট দলকে পেশাদার চুক্তির আওতায় এনেছে। ম্যাট ফেদারস্টোন ইংল্যান্ডের সাবেক ক্রিকেটার। তিনিই ব্রাজিলের এই ক্রিকেট জোয়ার তুলেছেন। সাবেক এ পেশাদার ইংলিশ ক্রিকেটার দু’দশক আগে এক ব্রাজিলিয়ান নারীকে বিয়ে করে এ শহরে থেকে যান।

ফেদারস্টোন ব্রাজিলিয়ান ক্রিকেট বোর্ডের তরুণদের জন্য পরিচালিত একটি প্রোগ্রামের প্রধান। আর এ প্রোগ্রাম থেকে অধিকাংশ ক্রিকেটারই খেলাটা শিখেন। ৫১ বছর বয়সী এ ইংলিশের চেষ্টাতেই সাম্বার দেশে ডানা মেলছে ক্রিকেট।

পোওস ডি ক্যাল্ডাস শহরের মেয়র সার্জিও আজেভেদো কয়েক দিন আগে বেশ উচ্ছ্বাস নিয়েই বলেন, ব্রাজিলের একমাত্র শহর যেখানে ফুটবলের চেয়ে ক্রিকেট খেলে বেশি শিশু। এছাড়াও ব্রাজিল নারী দলের অধিনায়ক রবের্তা মোরেত্তি আভেরি জানান, ২০০৯ সালে শুরু হওয়া ইয়ুথ প্রোগ্রামের কল্যাণে এখন ব্রাজিলে পাঁচ হাজারের বেশি ক্রিকেটার। ব্রাজিল ক্রিকেট বোর্ডের লক্ষ্য এ সংখ্যাটা ৩০ হাজারে নিয়ে যাওয়া। তাহলেই সাম্বার দেশ ক্রিকেট মানচিত্রে শক্ত অবস্থান তৈরি করবে বলে বিশ্বাস আভেরির।

ফুটবলের দেশ ব্রাজিলে ক্রিকেটের আগমনের খবর প্রকাশিত হওয়ার পর থেকেই সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্রাজিল ক্রিকেট দলকে শুভকামনা জানাচ্ছেন ব্রাজিল ভক্তরা। পাবনা জেলার ভাঙ্গুড়া পৌরসভার চৌবাড়ীয়া মাষ্টার পাড়া মহল্লার ব্রাজিল ভক্ত শেখ শফিউল্লাহ কাওসার আল-চিশতী দৈনিক চলনবিলের কথা পত্রিকাকে বলেন, তিনি ছোটবেলা থেকেই ব্রাজিলের ভক্ত। তার প্রিয় খেলা ফুটবল তবে ক্রিকেটকেও ভালোবাসেন। ক্রিকেট বিশ্বকাপ আসলেই ব্রাজিল-আর্জেন্টিনা জার্মানিসহ ফুটবল বিশ্বের বিভিন্ন দলগুলোকে নিয়ে আলোচনা করেন সর্মথকরা। তারা বলেন ক্রিকেট বিশ্বকাপে ব্রাজিল আর্জেন্টিনা খেললে আরো মজার হত। চার বছর পর পর ফুটবল বিশ্বকাপ আসে। আবার ফুটবল বিশ্বকাপের কিছুদিন পরেই হয় ক্রিকেট বিশ্বকাপ। যদি ব্রাজিল ক্রিকেট বিশ্বকাপে থাকতো তাহলে মজাটা দীর্ঘদিন থাকতো বলেও মন্তব্য করেন শেখ শফিউল্লাহ কাওসার আল-চিশতী।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
x