দৈনিক চলনবিলের কথা
ঢাকাTuesday , 24 May 2022
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. অপহরণ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আন্তর্জাতিক
  7. আলোচনা সভা
  8. ই-পেপার
  9. এক্সক্লুসিভ
  10. কুষি
  11. ক্রিকেট
  12. খুলনা
  13. খেলাধুলা
  14. গণমাধ্যম
  15. গাছ

বাজেটের আগেই পাবনায় সিগারেটের দাম বৃদ্ধি!

chk24 a3
May 24, 2022 2:25 pm
Link Copied!

 

পাবনা (জেলা) প্রতিনিধি

 

একাদশ জাতীয় সংসদের অষ্টাদশ অধিবেশন (বাজেট অধিবেশন) শুরু হবে আগামী ৫ জুন। অধিবেশনে ২০২২–২৩ অর্থবছরের বাজেট পেশ করা হবে ৯ জুন।বাজেটে সিগারেট বা তামাকজাত দ্রব্যের দাম বাড়বে কি বাড়বে না তা পরিষ্কার নয়। কিন্তু তার আগেই পাবনার বাজারে বেড়ে গেছে সিগারেটের দাম।

 

ডিলার থেকে শুরু করে পাইকারি ও খুচরা ব্যবসায়ীরা সব সিগারেটের বাড়তি দাম রাখতে শুরু করেছেন। প্রান্তিক ব্যবসায়ীরাও ধূমপায়ীদের কাছে বাড়তি মূল্যে সিগারেট বিক্রি করছেন। আগামী বাজেটে তামাকজাত দ্রব্যের দাম বাড়ার কথা শোনা যাচ্ছে বলেই সিগারেটের মূল্য বৃদ্ধি পেয়েছে বলে জানিয়েছে ক্রেতা-বিক্রেতারা। সোমবার (২৩ মে) পাবনার বিভিন্ন এলাকা, মার্কেটের আশপাশ এলাকার গলিতে থাকা চা-সিগারেট, মুদির দোকান ঘুরে জানা গেছে, প্রতি শলাকা বেনসন এখন বিক্রি হচ্ছে ১৬ টাকায়, আগে ১৫ টাকা বিক্রি হতো। গোল্ডলিফ ১ টাকা বাড়িয়ে ১২ টাকায়, মার্লবোরো বিক্রি হচ্ছে ১৬-১৭ টাকায়। প্রায় প্রতিটি ব্র্যান্ডের সিগারেটেই এক-দুই টাকা শলাকা প্রতি বেড়েছে।

 

খুচরা দোকানিরা বলছেন, বাজারে সব ধরণের সিগারেট কোম্পানির নির্ধারিত মূল্য থেকে বাড়তি দামে বিক্রি করছেন পাইকারি ব্যবসায়ীরা। এতে প্রতি প্যাকেটে ১০-১২ টাকার করে বাড়তি গুনতে হচ্ছে। বেনসন সিগারেট প্রতি প্যাকেট ২৭০ টাকা ছিল, এখন কিনতে হচ্ছে ২৮০ টাকায়। ২০৩ টাকার গোল্ডলিফ এখন ২১২ টাকা প্যাকেট হয়েছে। নেভি সিগারেটের প্যাকেট ১২৫ টাকা থেকে ১২৮-১৩০ টাকা, হলিউড ও ডারবি সিগারেট ৭৮ টাকা ছিল, বর্তমানে বিক্রি হচ্ছে ৮৩ টাকায়। রয়েল সিগারেট ৮৪ টাকার প্যাকেট কিনতে হচ্ছে ৯৩ টাকায় এবং স্টার সিগারেট ১২৭ টাকার প্যাকেট কিনতে হচ্ছে ১৩৪ টাকায়।

 

 

ফরিদপুর উপজেলার খুচরা দোকানি মো. আব্দুল হামিদ বলেন, সিগারেট বিক্রি করে যাও কিছু লাভ থাকত, এখন থাকে না। বাধ্য হয়ে আমরা বাড়তি দামে সিগারেট কিনছি, খুচরা ক্রেতাদের কাছেও বাড়তি দামে বিক্রি করছি। এতে প্রতিনিয়ত ক্রেতাদের সঙ্গে বাকবিতণ্ডা হচ্ছে। এক ধূমপায়ী জানান, দোকানে প্রতি পিস বেনসন সিগারেট ১৫ টাকায় বিক্রি হতো, এখন কোনো দোকানে ১৬ টাকা আবার কোনো দোকানে ১৭ টাকা করে বিক্রি হচ্ছে। বাজেটে প্রতি বছরই সিগারেটের দাম বাড়ে, এটা নতুন কিছু না। কিন্তু প্রস্তাবিত বাজেট হওয়ার আগেই দোকানিরা সিগারেটের দাম বাড়িয়ে দেয়। অনেক দোকানি বাজেটের আগে থেকেই সিগারেট বিক্রিতে অতিরিক্ত লাভের আশায় মজুদ করে রাখছে। বাধ্য হয়ে সবাই সিগারেট বেশি দামে কিনছেন।

 

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
x