দৈনিক চলনবিলের কথা
ঢাকাSunday , 4 October 2020
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. অপহরণ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আন্তর্জাতিক
  7. আলোচনা সভা
  8. ই-পেপার
  9. এক্সক্লুসিভ
  10. কুষি
  11. ক্রিকেট
  12. খুলনা
  13. খেলাধুলা
  14. গণমাধ্যম
  15. গাছ

বিশ্ব প্রাণী দিবস আজ

Link Copied!

আজ বিশ্ব প্রাণী দিবস।  দিবসটির মূল লক্ষ্য হচ্ছে, পৃথিবীর প্রতিটি প্রান্তের প্রাণীদের অবস্থার উন্নতি করা। 

নিজস্ব প্রতিবেদক দৈনিক চলনবিলের কথা   


বিশ্ব প্রাণী দিবস সর্বপ্রথম হেনরিক জিম্মারমেন নামের একজন জার্মান লেখক ১৯২৫ সালের ২৪ মার্চ জার্মানির বার্লিন স্পোর্টস প্যালেসে উদযাপন করেন।  পরে ১৯২৯ সালে দিবসটি ৪ অক্টোবর পালন করা হয়।  ১৯৩১ সালে ইতালির ফ্লোরেন্সে অনুষ্ঠিত আন্তর্জাতিক প্রাণী সুরক্ষা কংগ্রেসে ৪ অক্টোবরকে বিশ্ব প্রাণী দিবস হিসেবে স্বীকৃতি দেওয়া হয়।

এ উপলক্ষ্যে বৈশ্বিক জীববৈচিত্র্যের সূচক ‘দ্য লিভিং প্ল্যানেট ইনডেক্স’-এর প্রতিবেদন ‘২০২০’স লিভিং প্ল্যানেট রিপোর্টে বলা হয়, সারা বিশ্বেই বন্য প্রাণী কমছে।  বন্য প্রাণির বিচরণক্ষেত্র ছোট হয়ে আসছে।  বনের ভেতরে গড়ে ওঠা অবৈধ বসতি, গাছ চুরি, গাড়ি চলাচল ও পর্যটকদের যাতায়াত বেড়ে যাওয়ায় বন্য প্রাণীর আবাস হুমকিতে পড়েছে।

ডাব্লিউডাব্লিউএফ ইন্টারন্যাশনালের মহাপরিচালক মার্কো ল্যাম্বেরটিনি বলেন, ২০১৬ সালে আমরা সারা বিশ্বে ৬০ শতাংশ বন্যপ্রাণী হ্রাসের হিসাব নথিভুক্ত করেছিলাম কিন্তু এখন এই কমে যাওয়ার হার প্রায় ৭৭ শতাংশে এসে ঠেকেছে।  চোখের পলকে ঘটনাগুলো ঘটে যাচ্ছে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
x