দৈনিক চলনবিলের কথা
ঢাকাWednesday , 3 August 2022
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. অপহরণ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আন্তর্জাতিক
  7. আলোচনা সভা
  8. ই-পেপার
  9. এক্সক্লুসিভ
  10. কুষি
  11. ক্রিকেট
  12. খুলনা
  13. খেলাধুলা
  14. গণমাধ্যম
  15. গাছ

বেনাপোল বন্দর দিয়ে ভারতে পণ্য রপ্তানি হয়েছে সাড়ে ৪ লাখ মেট্রিক টন

Link Copied!

 

নিউজ ডেস্ক দৈনিক চলনবিলের কথা

 

 

বেনাপোল বন্দর দিয়ে ২০২১-২২ অর্থ বছরে ৪ লাখ ৫১ হাজার ৩৯৫ মেট্রিক টন পণ্য ভারতে রপ্তানি হয়েছে। যা গেল বছরের তুলনা ১ লাখ ৫৪ হাজার ৩৪৪ মেট্রিক টন বেশি।

 

 

বেনাপোল বন্দর সূত্রে জানা যায়, গত ১০ বছর আগেও এ বন্দর দিয়ে কেবল আমদানি বাণিজ্যে গুরুত্ব ছিল। তবে বাংলাদেশি পণ্যের গুণগত মান ভালো হওয়ায় চাহিদা বাড়তে থাকে ভারতে। আমদানি হতো এমন অনেক পণ্যই এখন রপ্তানির তালিকায় যুক্ত হয়েছে। এ রপ্তানি পণ্যের মধ্যে রয়েছে পাটজাত পণ্য, তৈরি পোশাক, কেমিক্যাল, অ্যাসিড, কাগজ, মাছ, টিস্যু, মেলামাইন, রাইস ব্রান্ড, ও মেহেগনি ফলসহ শতাধিক প্রকারের পণ্য।

 

 

বেনাপোল সিঅ্যান্ডএফ অ্যাসোসিয়েশনের সভাপতি সামছুর রহমান জানান, রপ্তানি বৃদ্ধিতে দেশি পণ্যের যেমন কদর বেড়েছে, ঠিক তেমনি এ বন্দর এলাকায় কর্মসংস্থান ও তৈরি হয়েছে। এছাড়া রেলে ভারত থেকে পণ্য আমদানি হলেও রপ্তানির সুযোগ নেই। পণ্য খালাস করে খালি রেল ফিরে যেতে হয় ভারতে। যদি রেলে এসব পণ্য রপ্তানি করা যায় তবে দ্রুত সময়, কম খরচ ও নিরাপদে পণ্য পরিবহনে সাশ্রয়ী হবেন বলে মনে করছেন তিনি।

 

 

বেনাপোল বন্দরের উপ-পরিচালক (প্রশাসন) আব্দুল জলিল জানান, দেশের অর্থনীতিকে সচল রাখতে করোনাকালীনও কাস্টমসের পাশাপাশি বন্দরের কর্মকর্তা-কর্মচারীরা ২৪ ঘণ্টা বাণিজ্যসেবা চালু রাখায় বিপুল পরিমাণে রপ্তানি বেড়েছে। আরও দ্রুত যাতে রপ্তানি পণ্যবাহী ট্রাক ভারতে প্রবেশ করতে পারে এজন্য ভারতীয় কর্তৃপক্ষকে ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানানো হয়েছে বলে জানান তিনি।

 

 

বেনাপোল কাস্টমসের যুগ্ম কমিশনার আব্দুর রশিদ জানান, বেনাপোল বন্দর দিয়ে ২০২১-২২ অর্থবছরে বাংলাদেশি পণ্য ভারতে রপ্তানি হয়েছে ৪ লাখ ৫১ হাজার ৩৯৫ মেট্রিক টন। আর ২০২০-২১ অর্থবছরে রপ্তানি পণ্যের পরিমাণ ছিল ২ লাখ ৯৭ হাজার ৫০ মেট্রিক টন। যা ২০২১-২২ অর্থ বছরে ১ লাখ ৫৪ হাজার ৩৪৪ মেট্রিক টন পণ্য বেশি রপ্তানি হয়েছে। এবং এ বন্দর দিয়ে রেলপথে ভারতে পণ্য রপ্তানির বিষয়টি ঊর্ধ্বতন কর্মকর্তাদের জানানো হয়েছে বলে তিনি জানান।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
x