দৈনিক চলনবিলের কথা
ঢাকাSunday , 4 September 2022
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. অপহরণ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আন্তর্জাতিক
  7. আলোচনা সভা
  8. ই-পেপার
  9. এক্সক্লুসিভ
  10. কুষি
  11. ক্রিকেট
  12. খুলনা
  13. খেলাধুলা
  14. গণমাধ্যম
  15. গাছ
আজকের সর্বশেষ সবখবর

ভাঙ্গুড়ায় আশ্রয়ণে শান্তির জীবন

chk24 a3
September 4, 2022 7:19 pm
Link Copied!

 

নিউজ ডেস্ক দৈনিক চলনবিলের কথা

 

 

পাবনা জেলার ভাঙ্গুড়ায় প্রধানমন্ত্রীর উপহারের ঘরে বদলে যাচ্ছে এক সময়ের গৃহহীনদের জীবনমান। সেখানে বসবাসকারীরা সরকারি সহায়তার পাশাপাশি নিজ উদ্যোগে নানান কর্ম করে অতীতের দুঃখ কষ্টকে ঝেরে মুছে নতুন করে সাজাচ্ছে জীবন। একটা সময় তারা তাদের পরিবারের সদস্যদের পেটের ভাত জোগাড় করতে পারলেও ঘুমানোর কষ্ট লাঘব করতে পারেনি। তাদের মাথার ওপর ছিল ছাউনি, ছিল না মাথা গোজার ঠাঁই। আজ তারা করছেন স্বাবলম্ভী হওয়ার সংগ্রাম। গড়ছেন শান্তির জীবন।

তাদের এই সুযোগ করে দিয়েছেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তারা এখন পাকা বাড়িতে শান্তির নিশ্বাস নিয়ে ঘুমাচ্ছেন। জেলা-উপজেলা প্রশাসন, ইউপি চেয়ারম্যান ও স্থানীয় জনপ্রতিনিধিদের নিয়মিত তদারকিতে ক্রমেই উন্নতি হচ্ছে তাদের পরিবারের সদস্যদের। এ কথা জানিয়েছেন আশ্রয়ণ প্রকল্পের বাসিন্দারা।

 

সরেজমিন রবিবার (৪ সেপ্টেম্বর) উপজেলার চর-ভাঙ্গুড়া, বেতুয়ান, লামকান ও বোয়ালমারী টুনিপাড়া আশ্রয়ণ প্রকল্প ঘুরে দেখা গেছে, সময়ের সাথে সাথে বদলে গেছে ছিন্নমূল মানুষের জীবনমান। তারা এখন বসবাস করছে আধুনিক সুবিধাসহ রঙিন টিনের পাকা বাড়িতে। সেই বাড়িতেই করছে মুদিখানার দোকান ও শাক-সবজির আবাদ। কেউবা করছে হাঁস-মুরগি, গরু-ছাগল পালন।

 

তারা আজ মনের আনন্দে সন্তানদের পাঠাচ্ছে স্কুলে। মাঠ ও নদী সংলগ্ন আশ্রয়ন কেন্দ্রগুলোতে বসবাসরতরা বসতির দুশ্চিন্তা ছেড়ে প্রকৃতির মনোরম দৃশ্যে নিশ্চিন্ত মনে কাজ করে এগিয়ে নিচ্ছে সংসার। কাহারো সংসারে এসেছে নতুন অতিথি সেই সাথে এসেছে অর্থনৈতিক স্বচ্ছলতা। সবকিছু মিলিয়ে সরকারের দেওয়া সুযোগ-সুবিধা পেয়ে খুশি বাঁধের ধারে কুঁড়েঘরে থাকা আশ্রয়হীন মানুষগুলো।

 

উপহারের ঘর পাওয়া ফাতেমা খাতুন, বুলু খাতুন, জোমেলাসহ অনেকেই জানায়, কিছুদিন আগেও ভাবেনি তারা নিজেদের সুন্দর একটা ঠিকানা হবে। তাদের স্বপ্নের নতুন ঠিকানা করে দেওয়ায় প্রধানমন্ত্রীর প্রতি চিরকৃতজ্ঞ থাকার কথা জানান তারা।

 

ভাঙ্গুড়া পৌরসভার মেয়র ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গোলাম হাসনাইন রাসেল বলেন, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি স্বাধীনতার মহানায়ক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে হতদরিদ্রদের বিস্ময়কর স্থায়ীভাবে বসবাসের ব্যবস্থা করে দিয়েছেন এজন্য মাননীয় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানাই।

 

এ বিষয়ে ভাঙ্গুড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ নাহিদ হাসান খান দৈনিক চলনবিলের কথা কে বলেন, আশ্রয়ণ প্রকল্পের বাসিন্দারা তাদের জীবনমান উন্নয়নে নিজেরাই এগিয়ে এসেছেন। আমরা সরকারের পক্ষ থেকে তাদের সহযোগিতা করছি। এই প্রকল্প বিশ্বের মানুষের কাছে একটি রোল মডেল। ভূমিহীনদের পুনর্বাসন করতে প্রধানমন্ত্রীর স্বপ্নকে বাস্তবায়নে পাশে আছেন স্থানীয় সংসদ সদস্য, উপজেলা চেয়ারম্যান, পৌরসভার মেয়র, ইউপি চেয়ারম্যান, সাংবাদিক, সুশীল সমাজের প্রতিনিধিসহ আছি আমরা। আশ্রয়ন প্রকল্পের উপকারভোগীদের কে নিয়ে সমবায় সমিতি গঠন পূর্বক ঋণ প্রদানের মাধ্যমে উৎপাদনমুখী কর্মকাণ্ডে সম্পৃক্ত করা হবে এবং যুব উন্নয়ন অধিদপ্তরের মাধ্যমে প্রশিক্ষণের আওতায় এনে দক্ষ জনশক্তিতে রূপান্তরিত করা হবে বলেও জানান তিনি।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
x