দৈনিক চলনবিলের কথা
ঢাকাThursday , 19 May 2022
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. অপহরণ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আন্তর্জাতিক
  7. আলোচনা সভা
  8. ই-পেপার
  9. এক্সক্লুসিভ
  10. কুষি
  11. ক্রিকেট
  12. খুলনা
  13. খেলাধুলা
  14. গণমাধ্যম
  15. গাছ

ভারতে শিব মন্দিরের দাবি ওঠায় তাজমহলের সেই ২২ ঘরের ছবি প্রকাশ

Link Copied!

 

আন্তর্জাতিক নিউজ ডেস্ক দৈনিক চলনবিলের কথা

 

সারা বিশ্বের মানুষের কাছে চিরন্তন প্রেমের সৌধ, সপ্তম আশ্চর্যের এক আশ্চর্য, নজরকাড়া ইসলামি স্থাপত্য হিসেবেই পরিচিত তাজমহল। তবে এই ইসলামি স্থাপত্যকে ঘিরেও বিতর্কের জন্ম হয়েছে ভারতে আর বিতর্ক ২২টি বন্ধ ঘর নিয়ে। হিন্দুত্ববাদীদের দাবী ওই বন্ধ ঘরগুলোয় নাকি হিন্দুদের দেব-দেবীর মূর্তি রয়েছে। এমনকি তাজমহল আসলে ‘তেজো মহালয়’ নামে একটি শিব মন্দির এমন অলিক দাবীও করেছে ইতিহাসে অজ্ঞ গণ্ডমূর্খের দল। আদালতে গিয়েও অপমানিত হয়েছে তারা।

 

 

টাইমস অব ইন্ডিয়ার খবর অনুযায়ী, এই ২২টি বন্ধ ঘর নিয়ে যখন আদালতের ভেতরে-বাইরে আলোচনা হচ্ছে, তখন আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া সপ্তদশ শতাব্দীর এই অমর স্মৃতিসৌধের ভূগর্ভস্থ সেই ঘরগুলোর কয়েকটির ছবি প্রকাশ করেছে। চলতি বছরের জানুয়ারিতে সংরক্ষণ কাজের জন্য এ ঘরগুলো খোলা হয়েছিল। আগ্রা সার্কেল অফ আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার একজন কর্মকর্তা জানান, ২০২১ সালের ডিসেম্বর থেকে ২০২২ সালের ফেব্রুয়ারির মধ্যে ওই ঘর গুলোতে সংরক্ষণের কাজ করা হয়। প্রকাশিত ছবিগুলো ২০২১ সালের ডিসেম্বরের। এর পরেও সেখানে আরও অনেক কাজ করা হয়েছে এবং ছবিও তোলা হয়েছে।

 

 

তিনি বলেন, শুধু তাজমহল নয়। আমরা জামে মসজিদ, ইতমাদ-উদ-দৌলা এবং আগ্রা ফোর্টেও কাজ করেছি এবং এর মধ্যে কিছু ছবি এএসআই নিউজলেটারের জানুয়ারি সংখ্যায়ও প্রকাশিত হয়েছে। এএসআই কর্মকর্তারা বলছেন, এসআইএর জানুয়ারি সংখ্যাটি পাবলিক ডোমেইনে রয়েছে, এটি ৫ মে সংস্থাটি তাদের ওয়েবসাইটে প্রকাশ করেছে এবং ৯ মে তাদের অফিসিয়াল টুইটারে এ নিয়ে টুইট করে।

 

 

গত ১২ মে হাইকোর্টের লখনৌ বেঞ্চ অযোধ্যার বিজেপি নেতা রজনীশ সিং-এর দায়ের করা একটি পিটিশন খারিজ করে দেয়, যেখানে তাজমহলে হিন্দু দেবতার মূর্তির উপস্থিতি নিশ্চিত করার জন্য ‘তালাবদ্ধ কক্ষ’ খোলার এবং একটি সমীক্ষা করার অনুমতি চাওয়া হয়। তার আবেদন খারিজ হয়ে যাওয়ার পরে, সিং বলেছিলেন যে তিনি সুপ্রিম কোর্টের দ্বারস্থ হবেন এবং তাজমহলের ‘গোপন’ এসব কক্ষের বিষয়টি দেখবেন। এএসআই কর্মকর্তারা জানিয়েছিলেন যে এই কক্ষগুলিতে কোনো গোপনীয়তা নেই এবং তারা কেবল তাজমহল কাঠামোর অংশ। পরবর্তীতে এ বিষয়ে বিস্তারিত জানা গেলে গণমাধ্যমে জানিয়ে দেওয়া হবে বলেও জানা যায়।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
x