দৈনিক চলনবিলের কথা
ঢাকাMonday , 9 May 2022
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. অপহরণ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আন্তর্জাতিক
  7. আলোচনা সভা
  8. ই-পেপার
  9. এক্সক্লুসিভ
  10. কুষি
  11. ক্রিকেট
  12. খুলনা
  13. খেলাধুলা
  14. গণমাধ্যম
  15. গাছ

মুসলিমদের হেয় করায় ভারতীয় সিনেমার প্রদর্শনী নিষিদ্ধ করেছে সিঙ্গাপুর

chk24 a3
May 9, 2022 9:01 pm
Link Copied!

আন্তর্জাতিক ডেস্ক দৈনিক চলনবিলের কথা

 

 

মুসলিমদের হেয় করা, উস্কানিমূলক বার্তা ছড়ানো ও একতরফা ভাবে চিত্রায়ণের অভিযোগে সারাদেশে ‘দ্য কাশ্মির ফাইলস’ নামে বহুল বিতর্কিত একটি ভারতীয় সিনেমার প্রদর্শনী নিষিদ্ধ করেছে সিঙ্গাপুর। সিয়াসত ডেইলির প্রতিবেদন অনুযায়ী, সিনেমাটিতে মুসলিম অধ্যুষিত কাশ্মির উপত্যকা থেকে হিন্দুদের নির্বাসনের কাহিনী ফুটিয়ে তোলা হয়েছে। সেখানে মুসলিমদের একতরফাভাবে চিত্রায়ণ করা হয়েছে এবং সন্ত্রাসী হিসেবে উপস্থাপন করা হয়েছে।

 

 

সোমবার (৯ মে) স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, সিনেমাটি সিঙ্গাপুরের চলচ্চিত্র শ্রেণিবিন্যাস নির্দেশিকা অনুযায়ী নির্মিত হয়নি এবং সিনেমাটি থেকে মিথ্যা ও অতিরঞ্জিত বার্তা ছড়ানো হয়েছে। এ কারণেই বহু জাতির আবাসস্থল সিঙ্গাপুরে কোনো স্থান নেই এমন বানোয়াট সিনেমার। সিঙ্গাপুরের সংস্কৃতি, সম্প্রদায় ও যুব মন্ত্রণালয় (এমসিসিওয়াই), স্বরাষ্ট্র মন্ত্রণালয় (এমএইচএ) এবং ইনফোকম মিডিয়া ডেভেলপমেন্ট অথরিটি (আইএমডিএ) যৌথভাবে দেয়া বিবৃতিতে বলেছে, হিন্দি ভাষার এই চলচ্চিত্রটি সিঙ্গাপুরে প্রদর্শনের জন্য কোনভাবেই যোগ্য নয়। স্থানীয় কর্তৃপক্ষ চ্যানেল নিউজ এশিয়াকে জানিয়েছে, মুসলমানদের উস্কানিমূলক এবং একতরফা চিত্রায়ন এবং কাশ্মীরে চলমান সংঘাতে হিন্দুদের নির্যাতিত হওয়ার মিথ্যা চিত্রের জন্য চলচ্চিত্রটি সিঙ্গাপুরে প্রদর্শিত হওয়ার যোগ্যতা হারায়।

 

 

তারা আরও জানায়, এমন বানোয়াট ও উস্কানিমূলক চলচ্চিত্র সিঙ্গাপুরের মতো বহুজাতিক ও বহু-ধর্মীয় সমাজের সংহতি বিনষ্ট করার পাশাপাশি ধর্মীয় সম্প্রীতিকে ব্যহত করবে। বিবেক অগ্নিহোত্রী রচিত ও পরিচালিত সিনেমাটি গেল মার্চ মাস থেকে ভারতে প্রদর্শিত হচ্ছে। সিনেমাটিতে ১৯৯০-এর দশকে কাশ্মীর উপত্যকা থেকে মুসলিম সম্প্রদায় কর্তৃক কাশ্মীরি পণ্ডিতদের বিতাড়িত করার অতিরঞ্জিত ও মিথ্যা কাহিনীর চিত্রায়ণ করা হয়েছে। ছবিটিতে প্রধান চরিত্রে অভিনয় করেছেন মিঠুন চক্রবর্তী, অনুপম খের এবং পল্লবী জোশী।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
x