দৈনিক চলনবিলের কথা
ঢাকাThursday , 12 May 2022
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. অপহরণ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আন্তর্জাতিক
  7. আলোচনা সভা
  8. ই-পেপার
  9. এক্সক্লুসিভ
  10. কুষি
  11. ক্রিকেট
  12. খুলনা
  13. খেলাধুলা
  14. গণমাধ্যম
  15. গাছ
আজকের সর্বশেষ সবখবর

শপথ নিলেন শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে

chk24 a3
May 12, 2022 11:11 pm
Link Copied!

 

আন্তর্জাতিক নিউজ ডেস্ক দৈনিক চলনবিলের কথা

 

শ্রীলংকার নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন রনিল বিক্রমাসিংহে। প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে তাকে শপথ বাক্য পাঠ করান। রনিল বিক্রমাসিংহে এর আগেও চার বার বিভিন্ন মেয়াদে শ্রীলংকার প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। শ্রীলংকার দ্য ডেইলি মিরের খবরে বলা হয়েছে, ১২ মে (বৃহস্পতিবার) স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৬টার কিছু পর (বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টার কিছু পর) শ্রীলংকার প্রেসিডেন্টের সরকারি বাসভবনে এই শপথ গ্রহণ অনুষ্ঠিত হয়। শপথ নিয়েই রনিল আশীর্বাদ নিতে চলে যান ওয়ালুকার্মা মন্দিরে।

 

ইউনাইটেড ন্যাশনাল পার্টির বর্ষীয়ান নেতা রনিল বিক্রমাসিংহে। শ্রীলংকার বর্তমান ২২৫ সদস্যের সংসদে তার দলে তিনিই একমাত্র সংসদ সদস্য। এর আগে তিনি ১৯৯৩ সালের মে থেকে ১৯৯৪ সালের আগস্ট, ২০০১ সালের ডিসেম্বর থেকে ২০০৪ সালের এপ্রিল, ২০১৫ সালের জানুয়ারি থেকে ২০১৮ সালের অক্টোবর এবং এবং ২০১৮ সালের ডিসেম্বর থেকে ২০১৯ সালের নভেম্বর পর্যন্ত দেশটির প্রধানমন্ত্রীর পদে দায়িত্ব পালন করেছেন।

 

তুমুল বিক্ষোভের মধ্যে গত, সোমবার (৯ মে) শ্রীলংকার প্রধানমন্ত্রী পদ থেকে সরে দাঁড়ান মাহিন্দা রাজপাকসে। এরপর গত, বুধবার সন্ধ্যায় প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠক করেন রনিল বিক্রমাসিংহে। রাজাপাকসে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করলে স্বয়ংক্রিয়ভাবে ভেঙে যায় শ্রীলংকার মন্ত্রিসভা। এরপর চলতি সপ্তাহে নতুন মন্ত্রিসভা গঠনের ঘোষণা দেন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে।

 

এক বিবৃতিতে শ্রীলংকার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে বলেন, দেশের বর্তমান পরিস্থিতি নিয়ন্ত্রণে ও দেশের কার্যক্রম পরিচালনায় নতুন সরকার গঠনে আমি পদক্ষেপ নিচ্ছি। সংসদের হাতে আরও ক্ষমতা দেওয়ার জন্য কিছু সাংবিধানিক সংস্কার করা হবে বলেও জানান তিনি।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
x