দৈনিক চলনবিলের কথা
ঢাকাSaturday , 2 July 2022
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. অপহরণ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আন্তর্জাতিক
  7. আলোচনা সভা
  8. ই-পেপার
  9. এক্সক্লুসিভ
  10. কুষি
  11. ক্রিকেট
  12. খুলনা
  13. খেলাধুলা
  14. গণমাধ্যম
  15. গাছ

সুইজারল্যান্ডে প্রথম সমলিঙ্গের বিয়ে অনুষ্ঠিত

chk24 a3
July 2, 2022 12:41 pm
Link Copied!

 

আন্তর্জাতিক নিউজ ডেস্ক দৈনিক চলনবিলের কথা

 

 

ইউরোপের দেশ সুইজারল্যান্ডে প্রথম বারের মতো বৈধভাবে সমলিঙ্গের মধ্যে বিয়ে অনুষ্ঠিত হয়েছে। দেশটিতে নয় মাস আগে একটি গণভোট অনুষ্ঠিত হয়। যেখানে সুইজার‌ল্যান্ডের ৬৪ শতাংশ মানুষ ‘সবার জন্য বিয়ে’ আইনের পক্ষে ভোট দেয়। সেই আইনের ফলে এখন থেকে যে কেউ যে কাউকে বিয়ে করতে পারবে। অর্থাৎ নারী-পুরুষের মধ্যে বিয়ের পাশাপাশি সমকামিদের মধ্যেও বিয়ের জন্য আর কোনো বাধা নেই।

সে আইন অনুযায়ী গতকাল শুক্রবার (১ জুলাই) সুইজারল্যান্ডে প্রথম কোনো সমলিঙ্গের মধ্যে বিয়ে অনুষ্ঠিত হয়। সমলিঙ্গের মধ্যে বিয়ের দিনটিকে স্মরণীয় দিন হিসেবে উল্লেখ করা হয়েছে। এখন থেকে সমকামিরা রেজিস্ট্রার করে তারা বিবাহবন্ধনে আবদ্ধ হতে পারবে।

 

বিয়ে করা সমলিঙ্গের দুজন হলো-এলিন (৪৬) এবং লেউরি (৪৫)। দীর্ঘ ২১ বছর ধরে তারা এক সঙ্গে বসবাস করছে। ইউরোপের দেশগুলোর মধ্যে সমলিঙ্গের বিবাহ ক্ষেত্রে অনুমতি দানে সর্বপ্রথম দেশ হলো নেদারল্যান্ড। যে দেশটি ২০০১ সালে সমলিঙ্গের মধ্যে বিবাহের অনুমতি দেয় এবং সুইজারল্যান্ড সর্বশেষ দেশ।

 

তবে সুইজারল্যান্ড ১৯৪২ সালে সমকামিতাকে অপরাধমুক্ত বলে ঘোষণা করলেও তাদের মধ্যে বিয়ের ক্ষেত্রে রাষ্ট্রীয়ভাবে কোনো অনুমতি ছিল না। শুধুমাত্র রেজিস্টার করে তারা একসঙ্গে বসবাস করতে পারত। সূত্র : বিবিসি

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
x