দৈনিক চলনবিলের কথা
ঢাকাSaturday , 2 July 2022
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. অপহরণ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আন্তর্জাতিক
  7. আলোচনা সভা
  8. ই-পেপার
  9. এক্সক্লুসিভ
  10. কুষি
  11. ক্রিকেট
  12. খুলনা
  13. খেলাধুলা
  14. গণমাধ্যম
  15. গাছ
আজকের সর্বশেষ সবখবর

স্নেক আইল্যান্ডে রাশিয়ার ফসফরাস বোমা হামলা

chk24 a3
July 2, 2022 12:18 pm
Link Copied!

আন্তর্জাতিক নিউজ ডেস্ক দৈনিক চলনবিলের কথা

 

সাম্প্রতিক সময়ে ইউক্রেনের কৃষ্ণ সাগরের স্নেক আইল্যান্ড থেকে সেনা সরিয়ে নিয়েছে রাশিয়া। এবার সেখানে মস্কো ফসফরাস বোমা হামলা চালিয়েছে বলে অভিযোগ করেছে ইউক্রেন। ইউক্রেনের সেনাবাহিনীর অভিযোগ, রাশিয়া স্নেক আইল্যান্ডে অগ্নিসংযোগকারী ফসফরাস বোমা হামলা চালিয়েছে। খবর আলজাজিরার।

 

স্থানীয় সময় শুক্রবার ইউক্রেনের সেনাবাহিনীর কমান্ডার ইন চিফ ভ্যালেরি জালুঝনি টেলিগ্রামে বলেন, রাশিয়া নিয়ন্ত্রিত ক্রিমিয়া উপদ্বীপ থেকে এসইউ-৩০ ফাইটার জেট থেকে দ্বীপের উপর দিয়ে উড়ে যাওয়ার সময় ফসফরাস বোমা হামলা চালানো হয়েছে। এক বিবৃতিতে ইউক্রেনের সেনাবাহিনী জানায়, শুক্রবার বিকেল ৬টার দিকে রাশিয়ার এসইউ-৩০ যুদ্ধবিমান দুবার জিমিনি দ্বীপে ফসফরাস বোমা হামলা চালিয়েছে। জিমিনি দ্বীপ স্নেক আইল্যান্ডের অপর একটি নাম।

 

এর আগে রাশিয়ার সেনাদের ওই দ্বীপ থেকে সরিয়ে নেয়া হয়েছিল বলে জানিয়েছিল মস্কো। কিন্তু রাশিয়া ‘নিজেদের ঘোষণার প্রতি পর্যন্ত সম্মান দেখাতে পারছে না’ বলে শুক্রবার অভিযোগ করেছে ইউক্রেনের সেনাবাহিনী।ইউক্রেনের বিবৃতির সঙ্গে যুক্ত করা ভিডিও ফুটেজে দেখা যায়, একটি যুদ্ধবিমান দ্বীপে অন্তত দুবার বোমা নিক্ষেপ করছে। ফসফরাস বোমা বেসামরিক লক্ষ্যবস্তুতে ব্যবহার করা আন্তর্জাতিক কনভেনশের অধীনে নিষিদ্ধ। তবে সামরিক লক্ষ্যবস্তুতে এ বোমা ব্যবহারের অনুমোদন রয়েছে।

 

ফেব্রুয়ারিতে ইউক্রেনের হামলার শুরুর পর থেকে বহুবার রাশিয়ার বিরুদ্ধে ফসফরাস বোমা ব্যবহারের অভিযোগ এনেছে কিয়েভ। এরমধ্যে আবাসিক এলাকায়ও এ বোমা হামলা করা হয়েছে বলে অভিযোগ। তবে মস্কো এসব অভিযোগ অস্বীকার করেছে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
x