দৈনিক চলনবিলের কথা
ঢাকাMonday , 5 October 2020
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. অপহরণ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আন্তর্জাতিক
  7. আলোচনা সভা
  8. ই-পেপার
  9. এক্সক্লুসিভ
  10. কুষি
  11. ক্রিকেট
  12. খুলনা
  13. খেলাধুলা
  14. গণমাধ্যম
  15. গাছ
আজকের সর্বশেষ সবখবর

১০ পেরিয়ে ‘সবুজ আলো’

chk24 a3
October 5, 2020 4:46 pm
Link Copied!

১০ পেরিয়ে
‘সবুজ আলো’

সিদ্দিক আলম সবুজ চাটমোহর, পাবনা প্রতিনিধিঃ


সবুজ আলো, সোমবার , ০৫ অক্টোবর, ২০২০ ॥
২০১০খ্রিঃ ৩ অক্টোবর, আজ থেকে ১০ বছর আগে এক রৌদ্র ঝলমল সোনালী সকালে আশা আকাঙ্খার প্রতিচ্ছবি নিয়ে পাঠকের হাতে পৌছায় সাপ্তাহিক পত্রিকা ‘সবুজ আলো’র ১ম সংখ্যা। সেই সূচনা। মুক্তিযুদ্ধের চেতনায় দেশ ও জাতীর কল্যাণে সমৃদ্ধ আধুনিক দেশ গড়ার এক সহযোদ্ধা হয়ে পত্রিকাটি যাত্রা শুরু করে। তারপর অনেক চড়াই উতরাই পেরিয়ে পাঠকের সুচিন্তিত মতামত ও প্রেরণা এবং ভালোবাসায় ‘সবুজ আলো’ তার প্রকাশনা অব্যাহত থাকে। বস্তুনিষ্ঠ সত্য সংবাদ পরিবেশনায় অগণিত পাঠকের ভালোবাসায় সিক্ত হয়ে এ অগ্রযাত্রায় শক্তি ও সাহস যুগিয়েছেন পাঠকের ভালোবাসা ও শুভাকাংখীদের অনুপ্রেরণা। তবে বর্তমানে নানাবিধ জটিলতায় প্রকাশনায় অনিয়মিত হয়েছে ‘সবুজ আলো’।

বরাবরই আমি মনে করেছি শুধু ভালো কাগজ, ভালো ছাপা নিয়েই কোনো পত্রিকা শ্রেষ্ঠ কাগজে রূপান্তরিত হয় না। সেখানে থাকতে হবে সত্যিকারের সাংবাদিক, যারা সত্যকে উন্মোচিত করতে চির আগ্রহী। এদের নিয়েই কাগজ বাঁচে অথবা মরে। একজন সাংবাদিকের হৃদয়ে থাকতে হবে নিত্যনতুন উন্মাদনাময় উপস্থাপনা ও সত্যের প্রতি অবিচল আস্থা। পত্রিকার প্রতিবেদনে দল-মত নির্বিশেষে নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি বজায় রেখে সংবাদ পরিবেশন করে পাঠকের প্রশংসা অর্জনের মাধ্যমে আপসহীন অবস্থান ধরে রাখা।

পত্রিকাটি সমাজের বিভিন্ন অনিয়মের বিরুদ্ধে জনগণকে সচেতন করার গুরুত্বপূর্ণ বলিষ্ঠ ভূমিকা পালন করেছে, করছে, করবে।

গণমাধ্যমের কল্যাণে মানুষের সচেতনতা বাড়ছে। ফলে মানুষ এখন গুরুত্বপূর্ণ খবর দ্রুত পেতে চায়। শুধু তা-ই নয়, মানুষ এখন খবরের পেছনের ঘটনাও জানতে চায়। এ প্রেক্ষাপটে সাংবাদিক এবং সংবাদ সংশ্লিষ্ট সবাইকে আগের চেয়ে বেশি দায়িত্বসচেতন হতে হচ্ছে। মানুষ এখন পৃথিবীর সর্বশেষ খবর পেতেও সবসময় উন্মুখ থাকে। এই প্রেক্ষাপটে সাংবাদিকদের দায়িত্ব অনেকগুণ বেড়েছে। এই বাস্তবতায় পাঠকের চাহিদার প্রেক্ষিতে ২০১৭ সালের ১লা জানুয়ারি আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে ‘সবুজ আলো’র অনলাইন ভার্সন ‘সবুজ আলো ডট কম’। সেটাও বর্তমানে বিভিণœ সমস্যায় সাময়িক বন্ধ আছে।

অনেকেই জন্মদিন পালন করতে গিয়ে আগত বছরকে স্বাগত জানিয়ে আনন্দ উৎসব করলেও বিগত বছরটি কিন্তু এক বছর আয়ু কমিয়েই যায়। তবে মানুষের জন্মদিনে এক বছর আয়ু বিয়োগের কারণে কিছুটা কষ্ট থাকলেও পত্রিকার বা অন্যান্য প্রতিষ্ঠানের বেলায় নতুন বছরে পদার্পণে বিয়োগ বেদনা হয় না বরং বছরযোগে আয়ু বৃদ্ধি ঘটে, অভিজ্ঞতা বাড়ে।

পরিশেষে সবুজ আলো অতীতের মতো ভবিষ্যতেও দায়িত্বশীল ভূমিকা পালন করবে। সমাজের অসঙ্গতি ও বৈষম্য তুলে ধরে সততা, স্বচ্ছতা ও বস্তুনিষ্ঠ সত্য সংবাদ পরিবেশন এবং দেশীয় সংস্কৃতি বুকে ধারণ করে আপন সংস্কৃতির ধারায় পাঠকদের মন জয় করবে। সমাজের নানা অসঙ্গতি প্রকাশ করে মানুষকে সচেতন করে তুলবে, পাশাপাশি দেশের সব শ্রেণী-পেশার মানুষের সবসময়ের কথা তুলে ধরবে- এটাই প্রত্যাশা। সাপ্তাহিক সবুজ আলো’র আগামীর পথচলা আরও সুন্দর হোক, শুভ হোক- এই কামনা। (লেখক : সম্পাদক, সাপ্তাহিক সবুজ আলো)

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
x