Logo
শিরোনাম
ছোটবেলায় বিয়ে করে ভুল করেছি; অভিনেত্রী মিথিলা সিংড়ায় ২৫ দিন পর কবর থেকে সরকারি কর্মচারীর লাশ উত্তোলন কাতার বিশ্বকাপে প্রথম নারী রেফারি; সুযোগ পেলেন ব্রাজিলের নেউসা বাক পাবনায় পুলিশ কন্সটেবলের উদ্যেগে চিকিৎসা পেলেন ভারসাম্যহীন যুবক নিরাপদ খাদ্য নিশ্চিতে পাবনায় সেমিনার অনুষ্ঠিত বিএনপি থেকে পদত্যাগ করলেন সাক্কু চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে পাঠদানের সময় খুলে পড়ল সিলিং ফ্যান পাবনায় চালকের মুক্তির দাবীতে সড়কে শ্রমিকদের বিক্ষোভ অভিনেত্রী জয়া আহসানের হাতে আবারো উঠল সেরা অভিনেত্রীর পুরস্কার। মালিকানা কিনে বেকহামের ক্লাবে যাবেন মেসি! আরো বাড়তে পারে ভাপসা গরম ১৯ বছর পর গাজীপুর জেলা আওয়ামী লীগের সম্মেলন আজ ইউক্রেনকে ‘প্রতিরক্ষা সরঞ্জাম’ পাঠাল ইসরায়েল ভারতে শিব মন্দিরের দাবি ওঠায় তাজমহলের সেই ২২ ঘরের ছবি প্রকাশ আয়াক্সের ব্রাজিলিয়ান তারকা অ্যান্থনিকে চায় তিন ক্লাব আটঘরিয়ায় বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের ফাইনাল অনুষ্ঠিত কোভিড নিয়ন্ত্রণে বাংলাদেশ সারা বিশ্বের মধ্যে ৫ম: স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক পাবনায় ১৬ দফা দাবিতে আদিবাসীদের জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি প্রদান পাবনায় স্মার্ট ফোনের অপব্যবহার করায় ১২ কিশোর আটক; পুলিশের প্রশংসা নোয়াখালীতে প্রেমিকের হাত ধরে এক মাসে ১৩ ছাত্রীর পলায়ন

আজ কবি মো. শিমুল পারভেজ এর জন্মদিন

আজ কবি মো. শিমুল পারভেজ এর জন্মদিন

সাইফুদ্দিন, স্টাফ রিপোর্টারঃ


কবি মো. শিমুল পারভেজ ১৯৯৫ সালের ১২ অক্টোবর নাটোর জেলার জোনাইল ইউনিয়নের ভিটাকাজিপুর গ্রামের এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন।তার ছদ্মনাম চাঁদ,বিদ্রোহী প্রিয়দর্শী। তার পিতা মো. আব্দুল আজিজ চাটমোহর মহেলা হাইস্কুলের সিনিয়র ইংরেজি শিক্ষক এবং মা মোছা. শাহিদ বেগম গৃহিণী।
কবি মো. শিমুল পারভেজ বর্তমানে পাবনা জেলার চাটমোহর থানার দোলং গ্রামে স্থায়ীভাবে বসবাস করছেন। তিনি চার ভাই বোনের মধ্যে তৃতীয়। তার বড় ভাই মো. শাহিনুর রহমান ব্যবসা করেন এবং মেজ ভাই মো. সোহেল রানা চাকুরী করেন এবং ছোট বোন আজিজা লুতফা সিমা অনার্স ২য় বর্ষে লেখাপড়া করেন।

তিনি চাটমোহর আর.সি.এন এন্ড বি.এস.এন পাইলট সরকারি হাইস্কুল থেকে বিজ্ঞান বিভাগে এস.এস.সি তে গোল্ডেন জিপিএ -৫ পেয়ে ২০১২ সালে পাশ করেন এবং চাটমোহর সরকারি কলেজ থেকে বিজ্ঞান বিভাগে এইচ.এস.সি তে জিপিএ-৫ পেয়ে ২০১৪ সালে পাশ করেন।
তিনি ২০১৫ সালে সরকারি ইউনানি ও আয়ুর্বেদিক মেডিকেল কলেজে ভর্তির সুযোগ লাভ করেন।

তার প্রথম কবিতা ষোল বছর বয়স। তার প্রকাশিত বিখ্যাত অন্যান্য কবিতাগুলো হলো,
মৃত লাশ,বাবা,সময়ের অসঙ্গতি,বাস্তবতার ভালোবাসা,মরীচিকা,শিক্ষক,নজরুল,বাংলাদেশ,আপন পর,অপেক্ষার চিঠি,চাটমোহর, শরতের চাটমোহর, ইচ্ছা পাখি,ইচ্ছে করে, শ্রদ্ধা ভালোবাসা পণ্য নয়, সম্পর্কের ভাই, চাঁদ,চাঁদ ও কমলতা,কমলতা সেন,সাথী,ধর্ষণ,স্মৃতির বিবেক,ফরমালিন মুক্ত শাসক,শেখ হাসিনা,শ্রদ্ধা ভালোবাসা পণ্য নয়,উপরে শুভ্র ভিতরে কৃষ্ণ,আমার বোন,পুষি,ছোট কাল,বন্ধু,বন্ধুকে খুঁজি, করোনার থাবা,সমাজের অসঙ্গতি,কুকুররূপী হায়না,লাভ ক্ষতি,সাদার মধ্যে কালো,ঘুষখোর,

তিনি ২০১২ সাল থেকে স্থানীয় পত্রিকা দৈনিক চলনবিল,সবুজ আলো,সময় অসময়,চলনবিলের আলো সম্পাদকীয়তে লেখালেখি করেন।

তিনি ভারতের পশ্চিমবঙ্গ বাংলা সাহিত্য ও কাব্য পরিষদ, বাংলাদেশ লেখক পরিবার(বালেপ),নজরুল স্মৃতি সাহিত্য পরিষদ, অন্যধারা সাহিত্য পরিষদ, হিল্ফুল ফুযুল সাহিত্য কানন(হিফুসাকা) সম্মাননা সনদ পেয়েছেন। এছাড়া তিনি সম্ভাবনা সাহিত্য পরিষদ, সুনামগঞ্জ সাহিত্য পরিষদ, আনন্দমেলা সাহিত্য পরিষদ, প্রজাপতি সাহিত্য পরিষদ, স্বাধীন বাংলা সাহিত্য পরিষদ, চাঁদপুর বাংলা সাহিত্য, স্বপ্ন ছোঁয়া সাহিত্য সংগঠন,সূর্যসেনা সাহিত্য পরিষদ,তুর্কীমন সাহিত্য পরিষদ, একুশে বাংলা, জয় বাংলা সাহিত্য পরিষদ থেকে সম্মাননা ও সনদ পেয়েছেন।

তিনি আশার আলো ফাউন্ডেশন ও চাটমোহর ফ্রেন্ডস হেলথ কেয়ার এর প্রতিষ্ঠাতা ও সভাপতি। তিনি বাংলাএক্সপ্রেস২৪.কম ও দেশান্তর.কম এ সাংবাদিক হিসেবে নিয়োজিত আছেন।

মো. শিমুল পারভেজ আর্কাইভস ও গ্রন্থাগার অধিদপ্তরের লেখক হিসেবে তালিকাভুক্ত আছেন।তিনি বাংলাদেশ তথ্য প্রযুক্তি ও যোগাযোগ মন্ত্রণালয়ের দুর্বার এম্বাসেডর এর সদস্য।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Categories

Theme Created By SmartiTHost