Logo
শিরোনাম
দীঘির ছবির ট্রেলার দেখে এমবির টাকা ফেরত চাইছেন দর্শকরা! জামালপুরের মেলান্দহ থানায় এক বিদায়ি সংবর্ধনা অনুষ্টিত। ঠাকুরগাঁওয়ের সড়ক দুর্ঘটনায় বিআরটিএ কর্মকর্তা নিহত এইচ টি ইমাম আর নেই রাণীশংকৈলে মেয়র-কাউন্সিলরদের সম্মানার্থে মহিলা প্রীতি ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত জামালপুর সদরে এক কিশোরীর ঝুলন্ত লাশ উদ্ধার রাণীশংকৈলে জাতীয় বীমা দিবস পালিত সিংড়ায় হাই-কোর্ট থেকে রায় পাওয়ার পরও ভাতা পাচ্ছেনা মুক্তিযোদ্ধারা ভাঙ্গুড়ায় ঘর দেবার কথা বলে  টাকা নিয়ে ঘর না দিয়ে উল্টো মারধর।  কবিতার শিরোনামঃ বসন্ত সমাচার কবিঃ মারিয়া আক্তার রিয়া রাণীশংকৈলে মহান জাতীয় শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত রাণীশংকৈলে মুক্তা সুপার মার্কেটের উদ্বোধন কবিতার শিরোনাম দেশের ছবি,কবি নুরুল ইসলাম বাবুল বেঙ্গল সিমেন্ট নিবেদিত বাংলার গায়েন’র চ্যাম্পিয়ন পাবনা চাটমোহরের রাসেল। পাবনা পৌরসভা নির্বাচনে আ’লীগের বিদ্রোহী প্রার্থী শরীফ প্রধান মেয়র নির্বাচিত সিংড়া পৌরসভায় ফেরদৌস পুনরায় নির্বাচিত রাণীশংকৈল পৌর নির্বাচনে নৌকা আ’লীগের ৫ বিদ্রোহী প্রার্থী বহিস্কার ভাঙ্গুড়ায় বিদ্যুৎপৃষ্ট হয়ে মুমূর্ষ দুই যুবক রুনু ভেরোনিকা কস্তা: বাংলাদেশে করোনা ভাইরাসের প্রথম ভ্যাকসিন বা টিকা নিলেন যে নার্স এম পি হিসেবে প্রথম টিকা নিলেন চলনবিলের কৃতি সন্তান জুনাইদ আহমেদ পলক

ডিপ্লোমায় চলমান সংকট দ্রুত সমাধানের কঠিন হুশিয়ারি দিলেন “কারিগরি ছাত্র অধিকার পরিষদ”

ডিপ্লোমায় চলমান সংকট দ্রুত সমাধানের কঠিন হুশিয়ারি দিলেন “কারিগরি ছাত্র অধিকার পরিষদ”

বিশেষ প্রতিবেদনঃ


বিশ্বে চলমান কোভিড-১৯ এর কারনে গত ১৭ মার্চ থেকে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেয় সরকার। কোভিড পরিস্থিতি বিবেচনায় নিয়ে ধাপে ধাপে বাড়ানো হচ্ছে বন্ধের দিন। এরইমধ্যে ৮ মাস শেষ হয়ে যাওয়াই ২০২০ শিক্ষা বর্ষের সময়ের শেষ প্রান্তে। ইতিমধ্যে PSC/ JSC / HSC পরিক্ষা না নিয়ে অটোপ্রমোশনের ঘোষণা দেয়া হয়েছে। তাদের ক্ষেত্রে সিধান্ত দেয়া হলেও ডিপ্লোমায় অধ্যয়ন রত ছাত্র দেয়া হয়নি কোন নিদিষ্ট সিদ্ধান্ত।

দেশে ৪৯ টি সরকারি পলিটেকনিক ইনস্টিটিউট, ৪৬ টি টেকনিক্যাল স্কুল ও ২০০ এর বেশি বেসরকারি পলিটেকনিকে ১৬ লক্ষের অ বেশি ছাত্র রয়েছে। ডিপ্লোমা ২০-২১ শিক্ষাবর্ষে বছরে ২ টি সেমিস্টার ফাইনাল হওয়ার কথা থাকলেও অনুষ্টিত হয়নি একটি পরিক্ষাও। ২য়,৪থ,৬ষ্ঠ,৮ম সেমিস্টারের মেয়াদ শেষ অাগষ্টেই অন্যটি ১ম,৩শ,৫ম,৭ম ডিসেম্বরে অনুষ্ঠিত হওয়ার কথা। তাও পরিক্ষা হবে কি না অনিশ্চিতায় প্রায় ১৬ লক্ষ শিক্ষার্থী। এর মধ্যে ২ লক্ষ রয়েছে, যারা ৮ম পর্বের ছাত্ররা পরিক্ষা শেষ করেই অনেকে কর্ম জীবনে প্রবেশ করবে। তারা না পারছে পড়াশোনা করতে না পারছে কর্মে প্রবেশ করতে।

এই সংকট নিরসনের জন্য ডিপ্লোমার ছাত্ররা ধাপে ধাপে দেশের বিভিন্ন স্থানে আন্দোলন করলেও গত ২৯ অক্টোবর এর ঘোষনার পর তা থেমে যায়। দিপু মনি বলেন – কারিগরি ছাত্ররা এই পরিক্ষারপর সরাসরি কর্ম জীবন প্রবেশ করবে তাই তাদেরকে পরিক্ষা দিতেই হয়ে। এরইমধ্যে ১২ দিন শেষ হওয়ার পর ও কবে নাগাত পরিক্ষা নেয়া হবে তার কোন নোটিশ না আসায় ক্ষুব্ধ শিক্ষার্থীরা। “কারিগরি ছাত্র অধিকার পরিষদের নেতারা বলেন, দেশে শিক্ষা ব্যাবস্থা দুই রকমের এর মধে একটিকে বেশি পাধান্য দেয়া হচ্ছে এবং অন্যটিকে মুখে মুখে এগিয়ে নেয়ার কথা বললেও কর্মে কিছুই দেখা যাচ্ছে না। কেন এতো অবহেলা করা হচ্ছে ডিপ্লোমা ছাত্রদের উপর তারাও তো দেশের সম্পদ। একদিন তারাও দেশের হাল হাতে তুলে নিবে। দ্রুত সিদ্ধান্ত না দেয়া হলে কঠোন আন্দোলনের কর্মসূচি ঘোষনা করা হবে। একই সাথে তারা দেশে গণমাধ্যমে গুলোকে সাথে থাকে সহযোগিতা করার আহবান করেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Categories

Theme Created By ThemesWala.Com