Logo
শিরোনাম
ছোটবেলায় বিয়ে করে ভুল করেছি; অভিনেত্রী মিথিলা সিংড়ায় ২৫ দিন পর কবর থেকে সরকারি কর্মচারীর লাশ উত্তোলন কাতার বিশ্বকাপে প্রথম নারী রেফারি; সুযোগ পেলেন ব্রাজিলের নেউসা বাক পাবনায় পুলিশ কন্সটেবলের উদ্যেগে চিকিৎসা পেলেন ভারসাম্যহীন যুবক নিরাপদ খাদ্য নিশ্চিতে পাবনায় সেমিনার অনুষ্ঠিত বিএনপি থেকে পদত্যাগ করলেন সাক্কু চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে পাঠদানের সময় খুলে পড়ল সিলিং ফ্যান পাবনায় চালকের মুক্তির দাবীতে সড়কে শ্রমিকদের বিক্ষোভ অভিনেত্রী জয়া আহসানের হাতে আবারো উঠল সেরা অভিনেত্রীর পুরস্কার। মালিকানা কিনে বেকহামের ক্লাবে যাবেন মেসি! আরো বাড়তে পারে ভাপসা গরম ১৯ বছর পর গাজীপুর জেলা আওয়ামী লীগের সম্মেলন আজ ইউক্রেনকে ‘প্রতিরক্ষা সরঞ্জাম’ পাঠাল ইসরায়েল ভারতে শিব মন্দিরের দাবি ওঠায় তাজমহলের সেই ২২ ঘরের ছবি প্রকাশ আয়াক্সের ব্রাজিলিয়ান তারকা অ্যান্থনিকে চায় তিন ক্লাব আটঘরিয়ায় বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের ফাইনাল অনুষ্ঠিত কোভিড নিয়ন্ত্রণে বাংলাদেশ সারা বিশ্বের মধ্যে ৫ম: স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক পাবনায় ১৬ দফা দাবিতে আদিবাসীদের জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি প্রদান পাবনায় স্মার্ট ফোনের অপব্যবহার করায় ১২ কিশোর আটক; পুলিশের প্রশংসা নোয়াখালীতে প্রেমিকের হাত ধরে এক মাসে ১৩ ছাত্রীর পলায়ন

বই রিভিউঃ”আলোমতি” ধরনঃউপন্যাস   লেখকঃ মোহাম্মদ অংকন

বই রিভিউঃ”আলোমতি”

ধরনঃউপন্যাস 

 লেখকঃ মোহাম্মদ অংকন


 

বাংলাদেশের প্রখ্যাত তরুণ  ছড়াকার হিসাবে খ্যাত মোহাম্মদ অংকন  রচিত ‘আলোমতি’ বইটির রিভিউ লিখেছেন  দৈনিক চলনবিলের কথার প্রকাশক ও সম্পাদক —আর এস আই সাগর


 

মোহাম্মদ অংকন ভাই এর বই পড়ব পড়ব করে এতোদিন পড়া হয়ে উঠেনি। ‘শহরের অসম প্রেম ’ও দেখা শহরের অদেখা গল্প ” বই দুটি  খুব পছন্দের। এতো সুন্দর বই যার লেখা তার বই আশ্বস্ত হয়ে কিনে পড়া যায়। এই বই কিনতে গেয়ে রকমারী.কম আইডি খুলে অর্ডার করেছি।বই পড়ে খুব ভালো লেগেছে অনেক সুন্দর লিখেছেন,  প্রিয় ছড়াকার/উপন্যাসিক মোহাম্মদ অংকন ভাই।

 

বইটি প্রেমের উপন্যাস বলা চলে। মাঝে মাঝে ‘’নির্মমতার পরিহাস ” ও উকি দিয়ে গেছে অনেকবার। আসল চরিত্রের  নাম দেলওয়ার যিনি যাত্রাপালায় অভিনয় করতেন । নায়িকার নাম আসল নাম শ্রীমতী রেখা। যাকে কাজী অফিসে  নাম দিয়েছিল  ‘আলোমতি’।আবার এই দেলওয়ার ও আলোমতির মেয়ের নামও রাখা হয় “আলোমতি”। আলোমতি হিন্দু সম্প্রদায়ের গ্রাম্য মেয়ে । বিয়ের পর নির্যাতন স্বীকার হন আলোমতি‘যে সে সন্তান সম্ভাবা তাতেও রেহাই দেইনি হতাভাগা মদ্যপ স্বামী দেলওয়ার নির্যাতন থেকে । দেলওয়ার  ট্রাক চালানোর পরে থেকে নেশাগ্রস্ত হয় প্রতি রাতে মদ্যপ পান করতেন  মানসিক বিকৃত  পরিবর্তন হয়ে অন্যরকম হয়ে যান।

 

ছোট্ট আলোমতি  এস এস সিতে ভালো রেজাল্ট নিয়ে পাশের পর বাপের  কাছ থেকে মোবাইল উপহার নেয়।মোবাইলই হয় গলার কাটা, এক হিন্দু সম্প্রদায়ের ছেলে তম্ময়ের সাথে  অসামাজিক প্রেমের সম্পর্ক গড়ে উঠে। একটা সময়  দেলওয়ারের মেয়ে আলোমতি আর তন্ময় কুমারকে আপত্তিকর অবস্থায় দেখা যায়। তারা দুজনে প্রকাশ্য উলঙ্গ হয়ে এমন আপত্তিকর অবস্থা  জনসম্মুখে দেখে  আলোমতির বাবা  দেলওয়ারের মুখে কোন  কথা নেই  । সুন্দরী যুবতীও মেয়ে আলোমতি ধর্মের বাছ-বিচার না করে তার দেহকে তন্ময় কুমার প্রেমিকের সপে দিয়েছে।

 

দেলওয়ার মুলত চট্টগ্রামে রেলস্টেশনে পাশে আশ্রয় থাকতেন। মূলত দেলওয়ারের মেয়ে আলোমতি ও তন্ময় কুমার অংশটুকুই বেশি অসাধারণ লেগেছে। খুব সাধারণ একটা গল্প কখন যেন মুগ্ধতায় ছেয়ে গেছে। আলোমতি  সারাদিন তন্ময়ের  সাথে কথা হয়। দেলওয়ার মোবাইল চালানো  বুঝে না। কিন্তু  আলোমতি ধর্মের ব্যাখা এভাবে করলেন, আমরা সমাজে বসবাস করি যেখানে প্রেমকে অপবিত্র ভাবা হয় না ধর্মের বিচারে  প্রেম ভালোবাসাকে পরিমাপ করা হয়। কেন ভিন্ন ধর্মের দুজন কি  প্রেম ভালোবাসা করতে পারে না?

 

হায়রে দেলওয়ার!  কী নিমর্ম পরিহাস । সুখের আশায় প্রেম – ভালােবাসা করে রেখাকে নিয়ে দেশান্তরি হয়েছিল।  সেখানেও সুখ পায়নি । নিজের হাতে হত্যা করেছিল স্ত্রীকে । লােকচক্ষুর অন্তরালে গিয়ে মেয়েকে বড় করে তুলেও সে সুখের দেখা পায়নি । মেয়ে জড়িয়েছে কলঙ্কে । রাতের আঁধারে পালিয়েছে অন্য ধর্মের যুবকের সঙ্গে । বাবা হয়ে কি এ সব মেনে নেয়া সম্ভব ? তাই নিজেকে বিসর্জন দিয়েছে আত্মহত্যার মধ্য দিয়ে । সমাজব্যবস্থায় এ ধরনের ঘটনা সত্যই হতাশাজনক । আমরা এমন মর্মান্তিক বিষয়গুলাে কখনােই প্রত্যাশা করি না ।

 

৭২ পৃষ্ঠার এই বইটা আমি বড়োজোর ২-৩ ঘন্টা নিয়েছি শেষ করতে। এতই ভালো লেগেছে কেন কে জানে।তবে আমার ভালো লেগেছে বলেই যে আপনার ভালো লাগবে তা নয়,তবে সবার  কাছে অনুরোধ বইটি পড়ে দেখার।


আপনার মতামত লিখুন :

2 responses to “বই রিভিউঃ”আলোমতি” ধরনঃউপন্যাস   লেখকঃ মোহাম্মদ অংকন”

  1. You are a great writer. Do you have any more websites? Dayle Brew Canfield

  2. erotik says:

    What are you indicating, man? I realize everyones got their own view, but really? Listen, your weblog is awesome. I like the effort you put into it, especially with the vids and the pics. But, come on. Theres gotta be a better way to say this, a way that doesnt make it seem like everybody here is stupid! Salome Jacobo Pearse

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Categories

Theme Created By SmartiTHost