Logo
শিরোনাম
কবিতা স্বপ্নের পদ্মা কবি বনশ্রী বড়ুয়া মালয়েশিয়ার বিপক্ষে সিরিজ জিতল বাংলাদেশের মেয়েরা কবিতা মেঠো রোদ্দু কবি রবীন্দ্রনাথ হালদার জননেতা শাহে আলম এমপি’র যুক্তরাষ্ট্রে আগমণ পাবনায় একসঙ্গে ৩ সন্তানের জন্ম; নাম পদ্মা-সেতু-উদ্বোধন পদ্মা সেতু পার হওয়া প্রথম লেডি বাইকার রুবায়েত পদ্মা সেতুর উদ্বোধন উপলক্ষে পাবনায় বর্ণাঢ্য শোভাযাত্রা আজ ২৫শে জুন ২০২২ উদ্বোধন হলো স্বপ্নের পদ্মাসেতু সারাদেশের বেশিরভাগ ক্রিকেট ব্যাটের চাহিদা পূরণ করছে যশোর না ফেরার দেশে সাবেক মিস ব্রাজিল গ্লেসি বহুল আলোচিত ব্রাজিল-আর্জেন্টিনার ম্যাচ হবে ব্রাজিলে পাবনায় আওয়ামী লীগের ৭৩তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত পাবনার ভাঙ্গুড়ায় কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত পাবনায় টাইলসের এক্সক্লুসিভ শো-রুম খুলেছে সানিটা খাবার ও টাকা নিয়ে বানভাসিদের কাছে নায়ক-নায়িকারা সারা দেশে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণের চেষ্টা চলছে: প্রধানমন্ত্রী পাবনায় ৩৬ মণ ওজনের স্বপ্নরাজ’র দাম ২০ লাখ ঢাকায় আসছেন বলিউড অভিনেত্রী শিল্পা শেঠি ভাঙ্গুড়া পৌরসভার ২০২২-২০২৩ অর্থবছরের বাজেট ঘোষণা কাতার বিশ্বকাপ জয়ের পরিকল্পনা ব্রাজিল কোচ তিতের

ভারতে শিব মন্দিরের দাবি ওঠায় তাজমহলের সেই ২২ ঘরের ছবি প্রকাশ

 

আন্তর্জাতিক নিউজ ডেস্ক দৈনিক চলনবিলের কথা

 

সারা বিশ্বের মানুষের কাছে চিরন্তন প্রেমের সৌধ, সপ্তম আশ্চর্যের এক আশ্চর্য, নজরকাড়া ইসলামি স্থাপত্য হিসেবেই পরিচিত তাজমহল। তবে এই ইসলামি স্থাপত্যকে ঘিরেও বিতর্কের জন্ম হয়েছে ভারতে আর বিতর্ক ২২টি বন্ধ ঘর নিয়ে। হিন্দুত্ববাদীদের দাবী ওই বন্ধ ঘরগুলোয় নাকি হিন্দুদের দেব-দেবীর মূর্তি রয়েছে। এমনকি তাজমহল আসলে ‘তেজো মহালয়’ নামে একটি শিব মন্দির এমন অলিক দাবীও করেছে ইতিহাসে অজ্ঞ গণ্ডমূর্খের দল। আদালতে গিয়েও অপমানিত হয়েছে তারা।

 

 

টাইমস অব ইন্ডিয়ার খবর অনুযায়ী, এই ২২টি বন্ধ ঘর নিয়ে যখন আদালতের ভেতরে-বাইরে আলোচনা হচ্ছে, তখন আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া সপ্তদশ শতাব্দীর এই অমর স্মৃতিসৌধের ভূগর্ভস্থ সেই ঘরগুলোর কয়েকটির ছবি প্রকাশ করেছে। চলতি বছরের জানুয়ারিতে সংরক্ষণ কাজের জন্য এ ঘরগুলো খোলা হয়েছিল। আগ্রা সার্কেল অফ আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার একজন কর্মকর্তা জানান, ২০২১ সালের ডিসেম্বর থেকে ২০২২ সালের ফেব্রুয়ারির মধ্যে ওই ঘর গুলোতে সংরক্ষণের কাজ করা হয়। প্রকাশিত ছবিগুলো ২০২১ সালের ডিসেম্বরের। এর পরেও সেখানে আরও অনেক কাজ করা হয়েছে এবং ছবিও তোলা হয়েছে।

 

 

তিনি বলেন, শুধু তাজমহল নয়। আমরা জামে মসজিদ, ইতমাদ-উদ-দৌলা এবং আগ্রা ফোর্টেও কাজ করেছি এবং এর মধ্যে কিছু ছবি এএসআই নিউজলেটারের জানুয়ারি সংখ্যায়ও প্রকাশিত হয়েছে। এএসআই কর্মকর্তারা বলছেন, এসআইএর জানুয়ারি সংখ্যাটি পাবলিক ডোমেইনে রয়েছে, এটি ৫ মে সংস্থাটি তাদের ওয়েবসাইটে প্রকাশ করেছে এবং ৯ মে তাদের অফিসিয়াল টুইটারে এ নিয়ে টুইট করে।

 

 

গত ১২ মে হাইকোর্টের লখনৌ বেঞ্চ অযোধ্যার বিজেপি নেতা রজনীশ সিং-এর দায়ের করা একটি পিটিশন খারিজ করে দেয়, যেখানে তাজমহলে হিন্দু দেবতার মূর্তির উপস্থিতি নিশ্চিত করার জন্য ‘তালাবদ্ধ কক্ষ’ খোলার এবং একটি সমীক্ষা করার অনুমতি চাওয়া হয়। তার আবেদন খারিজ হয়ে যাওয়ার পরে, সিং বলেছিলেন যে তিনি সুপ্রিম কোর্টের দ্বারস্থ হবেন এবং তাজমহলের ‘গোপন’ এসব কক্ষের বিষয়টি দেখবেন। এএসআই কর্মকর্তারা জানিয়েছিলেন যে এই কক্ষগুলিতে কোনো গোপনীয়তা নেই এবং তারা কেবল তাজমহল কাঠামোর অংশ। পরবর্তীতে এ বিষয়ে বিস্তারিত জানা গেলে গণমাধ্যমে জানিয়ে দেওয়া হবে বলেও জানা যায়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Categories

Theme Created By SmartiTHost
x